ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

এক নজরে সুষমা স্বরাজ 

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৪২, ৭ আগস্ট ২০১৯

প্রয়াত হয়েছেন ভারতের সাবেক পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। ৬৮ বছর বয়সে মঙ্গলবার হৃদরোগে আক্রান্ত হয়ে সবাইকে কাঁদিয়ে না ফেরার দেশে চলে যান প্রবীণ এই রাজনীতিক। দীর্ঘদিন ধরে অসুস্থতার কারণে সবশেষ লোকসভা নির্বাচনে অংশ নিতে পারেননি তিনি। বেশ কিছুদিন ধরেই হৃদরোগে ভুগছিলেন বিজেপির বর্ষিয়ান এই নেত্রী।
 

দীর্ঘ কর্মজীবনে যেমন ছিলেন একজন দক্ষ ও দায়িত্বশীল রাজনীতিক, তেমনি জনপ্রিয়তায়ও তুঙ্গে ছিলেন সাবেক এ বিদেশ বিষয়কমন্ত্রী। সুষমা সংসদ সদস্য (লোকসভা) হিসেবে সাতবার এবং আইন পরিষদের (বিধান সভা) সদস্য হিসেবে তিনবার নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৭ সালে ২৫ বছর বয়সে, তিনি উত্তর ভারতের হরিয়ানা রাজ্যর মন্ত্রীসভার সর্বকনিষ্ঠ মন্ত্রী হয়েছিলেন। ১৩ অক্টোবর ১৯৯৮ সাল থেকে ৩ ডিসেম্বর ১৯৯৮ সাল পর্যন্ত তিনি দিল্লীর ৫ম মুখ্যমন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেন।

পেশা: বর্ষিয়ান রাজনীতিবিদ সুষমা স্বরাজ ১৯৭৩ সালে ভারতের সুপ্রিম কোর্টের আইনজীবী হিসাবে অনুশীলন শুরু করেন।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী (২০০৩-০৪) : সুষমা ২০০৩ থেকে ২০০৪ সালের সাধারণ নির্বাচন পর্যন্ত সময়ে অটল বিহারী বাজপেয়ীর নেতৃত্বের সরকারে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ও সংসদীয় বিষয়কমন্ত্রী ছিলেন। এই কার্যকালে তিনি ছয়টি অখিল ভারতীয় আয়ুর্বিজ্ঞান সংস্থান গঠন করেন। এগুলি ভোপাল, ভুবনেশ্বর, যোধপুর, পাটনা, রায়পুর এবং ঋষিকেশ- এ অবস্থিত।

রাজ্যসভা সাংসদ (২০০৬-০৯) : ২০০৬ সালে হতে ২০০৯ সালের নির্বাচন পর্যন্ত তিনি রাজ্যসভা সাংসদ ছিলেন। এটা ছিল তার ৫ম বারের মতো রাজ্যসভার সদস্য হওয়া।

লোকসভা বিরোধী দলনেত্রী (২০০৯-২০১৪) : প্রায় ৪ লক্ষ ভোটের ব্যাবধানে মধ্য প্রদেশের বিদিশা কেন্দ্র থেকে বিজয়ের পর লালকৃষ্ণ আডবাণী উত্তরসূরি রূপে লোকসভায় বিরোধী দলনেত্রী নির্বাচিত হন। এই পদে তিনি ২০১৪ সালের নির্বাচন পর্যন্ত বহাল থাকেন।

পররাষ্ট্র মন্ত্রী : ২০১৪ সালের ভারতীয় সাধারণ নির্বাচনে তিনি দ্বিতীয় মেয়াদে মধ্যপ্রদেশে বিদিশা লোকসভা কেন্দ্র জিতেছিলেন ৪,০০,০০০ ভোটের পার্থক্য দ্বারা এবং তিনি নিজের আসন ধরে রেখেছিলেন।

২৬ মে ২০১৪ সালে তিনি কেন্দ্রীয় মন্ত্রিসভায় পররাষ্ট্র মন্ত্রী হন। মার্কিন দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল কর্তৃক সুষমা স্বরাজকে ভারতের 'সর্বাধিক প্রিয় রাজনীতিবিদ' বলা হয়। ইন্দিরা গান্ধীর পর তিনি দ্বিতীয় ভারতীয় মহিলা যিনি এই পদে আসীন হলেন।

ওআইসি সম্মেলন : অর্গানাইজেশন অফ ইসলামিক কো অপারেশনের বিদেশ মন্ত্রীদের ৪৬ তম পরিষদীয় বৈঠকে আমন্ত্রণ পেয়েছিল ভারত। ২০১৯ এর মার্চ মাসের ১-২ তারিখ আবুধাবিতে এই বৈঠক সুষমা স্বরাজকে গেস্ট অফ অনার হিসেবে এ বৈঠকে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানিয়েছিল সংযুক্ত আরব আমিরাত। এই প্রথমবার সম্মেলনে ভারত গেস্ট অফ অনার হিসেবে আমন্ত্রিত হয়।
আই/কেআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি